Utsaho Answers এ আপনাকে স্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং Utsaho পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। সর্বাধিক উত্তরদাতা ২০ জন হবেন Utsaho গুরু, যারা প্রতিমাসে ৳ 10 পর্যন্ত মোবাইল recharge পাবেন। পয়েন্ট 100+ হতে হবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
Ask a question:

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন

১. Utsaho Answers কি, কেন, কিভাবে কাজ করে?

উত্তর: Utsaho Answers বাংলা ভাষায় উন্মুক্ত প্রশ্ন-উত্তর ভিত্তিক প্লাটফরম। এখানে যেকোন প্রশ্নের উত্তর, সমাধান এবং নতুন কিছু জানতে আপনি প্রশ্ন করতে পারেন এবং এর ব্যবহারকারী কাছ থেকে উত্তর পেতে পারেন, এজন্য আপনাকে অবশ্যই Utsaho Answers এ নিবন্ধন করতে হবে।

২. কিভাবে নিবন্ধন করব?

উত্তর: সাইটের ডান পাশে উপরে Login বাটনে ক্লিক করলে একটি বক্স আসবে। এখানে "Register" লিঙ্কটিতে ক্লিক করুন বা এই লিঙ্কে যান। ২। এরপর আপনার নাম, পাসওয়ার্ড এবং নিজের ইমেইল ঠিকানা দিন এবং "Register" বাটন ক্লিক করুন। ৩। এরপর আপনার ইমেইল চেক করুন বিশেষ কিছু সুবিধা লাভ করার জন্যে।

৩. কিভাবে প্রশ্ন করব?

উত্তর: আপনি খুব সহজেই একটি প্রশ্ন করতে পারেন। যেমন-
a). এর জন্যে সবুজ বাটন "Ask a question" লিঙ্ক এ ক্লিক করুন।
b). আপনার প্রশ্নটি এক বাক্যে "The question in one sentence:" বক্সের মধ্যে লিখুন।
c). উপযুক্ত Category: (বিভাগ) নির্বাচন করুন। প্রশ্নটি সম্পর্কিত কোন বিভাগ না পেলে "Others" বিভাগ/Category সিলেক্ট করুন।
d). প্রশ্নটি বর্ণনা করা প্রয়োজন হলে বা বিস্তারিত লিখতে চাইলে "More information for the question:" বক্সের মধ্যে বিস্তারিত ভাবে লিখুন।

e). আপনার প্রশ্নটির উত্তর আসলে যদি আপনি ই-মেইল এ জানতে চান তাহলে "Email me (your mail) if my question is answered or commented on" লেখাটির সামনে টিক চিহ্ন দিন।
f). এবং সবার শেষে "Ask the question" বাটন টি ক্লিক করুন।

৪. কিভাবে উত্তর দিব?

উত্তর: আপনি যে প্রশ্নটির উত্তর দিতে চাচ্ছেন সে প্রশ্নটিতে ক্লিক করুন। তাহলে প্রশ্নটি ওপেন হবে। প্রশ্নটির নিচে সবুজ রঙে "answer" নামে একটি বাটন পাবেন এই বাটন টি ক্লিক করলেই ”Your answer“ নামের একটি বক্স খুলবে। এখানে আপনার উত্তর লিখবেন। আপনার উত্তরটি লেখা হয়ে গেলে নিচের সবুজ "Add answer" নামে বাটন টি ক্লিক করুন। ব্যস! আপনার উত্তর সফলভাবে সাবমিট হলো।

৫. উত্তর এ কিভাবে ছবি যোগ করব?

উত্তর: এর জন্যে আপনাকে WYSIWYG Editor এর সাহায্য নিতে হবে (এটি ডিজাইনের জন্য ব্যবহার করা হয়) । আপনি যেখানে উত্তর দিচ্ছেন তার একটু উপরে লক্ষ্য করলে দেখবেন যে image নামে একটি ছোট্ট বাটন আছে সেখানে ক্লিক করে একটি বক্স ওপেন হবে এবং সেই বক্সে URL এর বক্সে ছবি এর লিঙ্ক দিতে হবে। আর যদি ছবি আপলোড করতে চান তাহলে Upload এ ক্লিক করুন। তারপর send it to server এ ক্লিক করে ছবির আকার আকৃতি দিন।(৬০০ পিক্সেলের বেশী দিবেন না।) তারপর OK বাটনে ক্লিক করুন।

৬. ডিফল্ট/পুর্ব পাসওয়ার্ড পরিবর্তন করব কিভাবে?

উত্তর: এর জন্যে আপনাকে লগিন করতে হবে এবং এই লিংকটি ( My account) পেজে যেতে হবে এবং "Change Password" বক্সে আপনার পুরাতন এবং নতুন পাসওয়ার্ড দিয়ে সেভ করতে হবে।

৭. প্রশ্ন করুন বাটনটি খুঁজে পাচ্ছি না কেন?

উত্তর: প্রতিটি প্রশ্নের জন্য ১ পয়েন্ট আপনার মোট পয়েন্ট থেকে বিয়োগ হয়ে যায়। যখন পয়েন্ট ০ হয়ে যায় তখন প্রশ্ন করুন বাটন টি লুকিয়ে যায়। এখন প্রশ্ন করতে চাইলে যে কোন প্রশ্নে উত্তর দিন। প্রতিটি উত্তরের বিনিময়ে আপনার অ্যাকাউন্টে ৩ পয়েন্ট যুক্ত হবে এবং আপনি ৩ টা প্রশ্ন করতে পারবেন।

৮. উত্তরে কিভাবে Youtube এর ভিডিও শেয়ার করব?

উত্তর: যেখানে ভিডিওটি দেখাতে চান সেখানে Youtube এর লিংকটি দিলেই হবে।

৯. কেউ ভুল উত্তর দিলে সতর্ক করব কিভাবে?

কোন প্রশ্নের উত্তর যদি আপনি ভুল বা অপ্রাসঙ্গিক কিছু পান তাহলে উত্তরকারীকে সতর্ক করতে সেই উত্তরের নিচে "সতর্ক করুন" নামে লেখাটির উপর ক্লিক করে তাকে সতর্ক করতে পারেন। এর ফলে উত্তরকারী এবং সম্পাদক এর কাছে একটা মেইল চলে যাবে এবং সম্পাদক তা যাচাই করে দেখবেন। কেন সতর্ক করেছেন সেটা সেই উত্তরের নিচে মন্তব্য আকারে যোগ করে দিলে বা মডারেটরগণদের বুঝতে সুবিধা হবে যেকোন ব্যবস্থা নিতে।

১০. অ্যাকাউন্ট বাধাগ্রস্থ হলে কিভাবে খুলব?

উত্তর: আপনি এই সাইট এর terms and conditions/ নীতিমালা আবার পড়বেন। তারপর আপনি সকল শর্তাবলী মেনে নেয়ার প্রতিশ্রুতি দিয়ে আপনার অ্যাকাউন্টের লিঙ্ক সহ একটি মেইল পাঠাবেন।

১১. নিজের প্রশ্নে নিজে উত্তর দেয়া যায়?

উত্তর: নিজের প্রশ্নে নিজেই উত্তর দেবার পদ্ধতি বর্মানে চালু থাকলেও শীঘ্রই এটি বন্ধ করে দেয়া হবে। তাই, পয়েন্ট জটিলতা এড়াতে নিজির প্রশ্নে নিজে উত্তর না দেয়াই ভাল।

১২. আমার পয়েন্ট কমে যায় কেন?

উত্তর: অসম্পূর্ণ, বাংলিশ, ভুল, প্রশ্ন ও উত্তর মুছে ফেলা হয়। হয়ত এসবের যে কোন একটি আপনি করেছিলেন! এজন্য মুছে দেয়ার পর আপনার পয়েন্ট কমে গেছে। আগে থেকেই ছিল এমন প্রশ্ন করেছিলেন বা উত্তর দিয়েছিলেন এজন্য মুছে দেয়ার পর আপনার পয়েন্ট কমে গেছে।

১৩. কোন প্রশ্ন, উত্তর, মন্তব্য ডিলিট করবো কিভাবে?

উত্তর: প্রশ্ন, উত্তর, মন্তব্য ডিলিট করতে লুকাও/Hide এই অপশন টি ব্যবহার করুন।

১৪. আমার প্রশ্নে উত্তর করা হয়েছে কিন্তু আমাকে ইমেইলে জানানো হয়নি কেন?

উত্তর: Utsaho Answers থেকে যে ই-মেইল পাঠানো হয় তা ইনবক্সে অথবা স্পাম বক্সে যাবে। তাই নিয়মিত এই দুইটাই চেক করুন। তবুও না পেলে আপনি যখন প্রশ্ন করেছিলেন তখন "Email me (your mail) if my question is answered or commented on" চিহ্নটিতে টিক চিহ্ন তুলে নিয়েছিলেন যার জন্য আপনাকে ইমেইলে জানানো হয়নি।

১৫. আমি এ মাসে কতটি উত্তর দিয়েছি কিভাবে জানব?

উত্তর: প্রতি মাসের Utsaho গুরু (20 জন) এর মধ্যে আপনার নাম থাকলে এ মাসে কতটি উত্তর দিয়েছেন তা এ মাসের বিস্ময়কর গুরু পৃষ্ঠায় দেখতে পারবেন। অন্যথায় দেখা যাবে না।

১৬. প্রশ্ন ও উত্তর অনুমোদন পেতে এত দেরি হয় কেন?

উত্তর: একজন নতুন সদস্যের প্রশ্ন, উত্তর এবং মন্তব্য অনুমোদনের জন্য অপেক্ষামান থাকে। যা স্প্যাম, অনাকাঙ্ক্ষিত, অশ্লীল, অপ্রয়োজনীয় কিনা তা যাচাইকরণের পর অনুমোদিত হয়। প্রতিদিন অনেক প্রশ্ন উত্তর আসে যা যাচাই করতে কিছু সময় লাগে। এজন্য প্রশ্ন ও উত্তর অনুমোদন পেতে কিছুটা সময় লেগে যায়।

১৭. সদস্যনাম পরিবর্তন করার উপায় কি?

উত্তর: অ্যাকাউন্ট খোলার পর সদস্য নাম পরিবর্তন করা যাবেনা।

১৮. Utsaho গুরু কি?

উত্তর: Utsaho গুরু হলেন প্রতি মাসে সর্বোচ্চ পয়েন্ট অর্জনকারী ২০ জন সদস্যের তালিকা।

১৯. প্রত্যেক প্রশ্নের ডান দিকে স্টার চিহ্ন দ্বারা কি বুঝানো হয়?

উত্তর: আপনি স্টার চিহ্নে ক্লিক করার মানে হলো উক্ত প্রশ্নটি আপনার প্রিয়। (Favourite) ভবিষ্যতে কখনো আবার উক্ত প্রশ্ন দেখতে চাইলে প্রোফাইলের উপরে "My Favourite" অপশনে ক্লিক করুন।

২০. আমি আমার প্রিয়তে কোন প্রশ্ন যোগ করব কিভাবে?

উত্তর: আপনি কোনো প্রশ্ন বা সদস্যকে প্রিয়তে যুক্ত করতে চাইলে উক্ত প্রশ্ন বা সদস্যের নামের ডানপাশে স্টার (★) চিহ্নটিতে ক্লিক করুন, তাহলেই সেটি আপনার প্রিয় অংশে যুক্ত হবে।

২১. আমার প্রশ্ন গুলির উত্তর পাই না কেন?

উত্তর: কোন সদস্য প্রশ্ন করলে তার উত্তর পাওয়াটা কতগুলো বিষয়ের উপর নির্ভর করেঃ

a) আপনার প্রশ্নের উত্তর কারো জানা আছে কিনা ।
b) আপনার প্রশ্নের উত্তর দেওয়ার মানসিকতা কারো আছে কিনা ।
c) আপনার প্রশ্নের উত্তর দেওয়ার মত যথেষ্ট সময় কারো আছে কিনা ইত্যাদি ।

আপনার মূল্যবান মন্তব্য আমরা গুরুত্বের সাথে দেখি। আপনার কোন মতামত থাকলে আমাদের জানানঃ মতামত পাঠান
Utsaho Answers বাংলা ও ইংরেজি ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারেন।
...